প্রযুক্তি কিভাবে বদলাচ্ছে আমাদের জীবনকে?
আমরা বর্তমানে প্রযুক্তির যুগে বাস করছি এবং এর কারণে আমাদের জীবন দ্রুত পরিবর্তিত হচ্ছে। আজকাল, প্রযুক্তিগত সহায়তা ছাড়া কেউ একদিনের কথা ভাবতে পারে না। খাবার থেকে শুরুকরে ওষুধ পর্যন্ত সমস্ত পরিষেবা এবং পণ্য অনলাইনে উপলব্ধ।
ক্ষুধার্ত বোধ করছেন? কেবল আপনার ফোনটি হাতে নিন এবং একটি অর্ডার দিন – খাবার আপনার দরজায় এসে কড়া নাড়বে। শিক্ষা, পরিবহন, কেনাকাটা – এই সমস্ত সেক্টর প্রযুক্তির স্পর্শের মাধ্যমে উল্লেখযোগ্যভাবে পরিবর্তন হচ্ছে।

উচ্চ প্রযুক্তিতে মানুষ অভ্যাসে পরিণত হওয়া একটি খুব ইতিবাচক লক্ষণ। এমনকি গ্রামাঞ্চলে মানুষও এখন ইন্টারনেটের সাহয্যে আজ বিশ্বের সাথে যুক্ত। এর ফলে বাংলাদেশের ই-কমার্স খাতে ব্যাপক পরিবর্তন এসেছে।

গ্রাহকরা ইন্টারনেটে বেশি কেনাকাটা করছে। পেমেন্ট প্রক্রিয়াটি একীভূত পেমেন্ট গেটওয়ে দিয়ে ডিজিটালাইজড করা। অর্থপ্রদানের সহজ ও সুবিধাজনক উপায়গুলি কিউআর কোড এবং ডিজিটাল ওয়ালেট প্রদানের মতো উন্নত এবং এর ফলে ক্রেতা বা বিক্রেতা অভয়েরই সময় সাশ্রয় হচ্ছে।

আমাদের দেশে উন্নত প্রযুক্তি ব্যবহার করে মানুষের জীবন বদলে দেওয়ার চেষ্টা করে এমন অনেকগুলি স্টার্ট-আপ গড়ে উঠেছে। এই প্রযুক্তিগত তেজ বাংলাদেশের মানুষের জন্য নতুন চাকরি ও কর্মসংস্থান সৃষ্টি করেছে এবং ডিজিটাল অর্থনীতির বিকাশ অসামান্য।

প্রযুক্তি একটি ব্যস্তথেকে ব্যস্ততম শহুরে জীবিনের সহজ সমাধান সরবরাহ করে। তার চেয়েও বড় কথা, প্রযুক্তি আমাদেরকে সম্ভাবনার একটি নতুন বিশ্বের সাথে সংযুক্ত করছে।

আগামী বছরগুলিতে, প্রযুক্তি আরও বড় ভূমিকা পালন করবে। এবং আমাদের শিল্প ক্রমবর্ধমান, এবং বাংলাদেশী ডেভেলপারদের দ্বারা ইতিমধ্যে নির্মিত বেশ কয়েকটি অ্যাপ্লিকেশন এবং ওয়েবসাইট দ্বারা বৈদেশিক মুদ্রা অর্জন করতে সক্ষম হচ্ছে এবং আগামীতেও হবে।

জীবন-পরিবর্তনশীল প্রযুক্তির মাধ্যমে আমরা বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারি। এটি দেশের রেমিট্যান্সের পরিস্থিতি পরিবর্তন করতে পারে।

আমাদের চারপাশে কিছু দুর্দান্ত তরুণ মন রয়েছে যারা বিভিন্ন অর্থনৈতিক, সামাজিক এবং অবকাঠামোগত বাধা সত্ত্বেও নির্দ্বিধায় কাজ করছেন। যদিও সরকার এই ডিজিটাল যুগের কিছু পৃষ্ঠপোষকতা করছে, এটি দেশের প্রযুক্তি শিল্পের পক্ষে একটি বিশাল সমর্থন।



আমরা এমন ভবিষ্যতের আশা করতে পারি যখন লোকেরা প্রযুক্তির মাধ্যমে সমস্ত সুযোগ সুবিধা পাবে। প্রযুক্তি সুবিধাবঞ্চিতদের উন্নয়নে ব্যবহার করা হবে। প্রযুক্তির বৈশ্বিক অঙ্গনে বাংলাদেশ হবে এক পরিবর্তনশীল।

image