দ্য শশাঙ্ক রিডেম্পশন


বিখ্যাত সিনেমা পর্ব -1

.

দ্য শশাঙ্ক রিডেম্পশন ১৯৯৪ সালের মার্কিন মহাকাব্যিক নাট্য চলচ্চিত্র। ফ্র্যাংক ড্যারাবন্ট পরিচালিত এই চলচ্চিত্রে অভিনয় করেছেন টিম রবিন্সমরগান ফ্রিম্যানবব গান্টনউইলিয়াম সেডলারক্ল্যান্সি ব্রাউনগিল বেলোসজেমস হুইটমোর প্রমুখ। মিলিয়ন ভোটের (১০-এর মধ্যে ৯.৩) উপর ভিত্তি করে আইএমডিবি’র ‘‘টপ ২৫০’’’ চলচ্চিত্রের মধ্য এটি #১ নম্বরে রয়েছে এবং সর্বকালের সেরা চলচ্চিত্র হিসেবে বিবেচিত।

স্টিফেন কিং রচিত রিটা হেওর্থ অ্যান্ড শশাঙ্ক রিডেম্পশন উপন্যাসের অভিযোজনে এই চলচ্চিত্রে অন্ডি ডুফরেস্ন নামে একজন ব্যাংকারের গল্প বলা হয়, যিনি তার প্রেমিকা এবং স্ত্রীকে খুনের কারণে শশাঙ্ক স্টেট প্রিজনে সাজা ভোগ করেন। কারাগারে থাকাকালীন সময়ে তিনি এলিস বয়েড ‘‘রেড’’ রিডিংয়ের সাথে বন্ধুত্ব করেন।

বক্স অফিসে ফ্লপের (বাজেট তুলতে পারে মাত্র) মাধ্যমে শুরু করার পর, চলচ্চিত্রটি বিভিন্ন মনোনয়ন, পুরষ্কার এবং সমালোচকদের নিকট থেকে অভিনয়, গল্প, এবং বাস্তববাদী আচরণের জন্যে চমৎকার সব পর্যালোচনা অর্জন করে। এটি ক্যাবল টেলিভিশনভিএইচএসডিভিডি এবং ব্লু-রে সংস্করণে বেশ সাফল্য পায়। চলচ্চিত্রটি আমেরিকান ফিল্ম ইনিস্টিটিউটের ১০০ বছরের…১০০ চলচ্চিত্র ১০ম বর্ষিকী সংস্করণে অর্ন্তভূক্ত হয়।